জাতীয় সংসদ সদস্য মহোদয়ের বাণী

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে  শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে রোকনউদ্দিন মোল্লা গার্লস ডিগ্রী কলেজে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্ত এবং কলেজের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।

আমি বিশ্বাস করি ‘শিক্ষাই জাতির মেরুদন্ড’। যে জাতি যত বেশী শিক্ষিত, সে জাতি তত বেশী উন্নত। তাই উন্নত জাতি গঠনে সুশিক্ষিত নাগরিক তৈরি করা আবশ্যক। এ ক্ষেত্রে নারীদের জন্য সুশিক্ষা গ্রহণ অধিক জরুরি । কেননা, নেপোলিয়ন বলেছেন-“তোমরা আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দিব।’’

এ কথা সর্বজন স্বীকৃত  যে, দীর্ঘদিন  এদেশের নারী সমাজ তার সুপ্ত ক্ষমতার পরিপূর্ণভাবে বিকশিত করার এবং জাতীয় উন্নয়নে অধিক কার্যকর অবদান রাখার সুযোগ থেকে বঞ্চিত ছিল। তবে সময়ের বিবর্তনে বর্তমান সমাজ জীবনে এসেছে বিরাট পরিবর্তন। বর্তমান নারী সমাজ ধর্মীয় গোঁড়ামীর শৃংখল ভেঙ্গে পুরুষের পাশাপাশি সমাজে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব দক্ষতার সাথে পালন করছে। ফলে নারীদের জন্য সুশিক্ষা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। তাই নারী সমাজকে এগিয়ে নিতে এবং নারী উচ্চ শিক্ষার পথকে সুগম করার জন্য কিছু সংখ্যক শিক্ষা সচেতন ব্যক্তির  উৎসাহ ও নিরলস প্রচেষ্টায় স্থানীয় এলাকাবাসীর আশা আকাংখার প্রেক্ষিতে আমি ১৯৭৯ সালে আড়াইহাজার উপজেলা সদরে রোকনউদ্দিন মোল­া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। পর্যায়ক্রমে নারী শিক্ষাকে আরো অগ্রসর করার লক্ষ্যে ১৯৯৪ সালে এ বিদ্যালয়টি কলেজে উন্নীত করি। যা পরবর্তীতে আলাদা প্রশাসনিক কার্যক্রমের মাধ্যম্যে পরিচালিত হয়ে আসছে। প্রতিষ্ঠালগ্ন থেকে এ প্রতিষ্ঠানের প্রতি স্থানীয় সুধিজনের মনোভাব অত্যন্ত উৎসাহব্যঞ্জক। এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় যারা উৎসাহ যুগিয়েছেন তাদেরকে জানাই আন্তরিক অভিনন্দন। এ প্রতিষ্ঠান আপনাদের  কোমলমতি  সন্তানদের সুশিক্ষা ও উন্নত নৈতিক চরিত্র গঠনের লক্ষ্যে পুথিঁগত বিদ্যার পাশাপাশি খেলাধূলা, শিক্ষা সফর ও সাংস্কৃতিক কার্যক্রমে অংশ গ্রহণের মাধ্যম্যে সর্বোচ্চ মেধা বিকাশে অঙ্গিকারাবদ্ধ ।

বিগত বছরে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও নিষ্ঠাবান শিক্ষক এবং সুদক্ষ গভর্নিংবডির সদস্যবৃন্দের তত্ত¡াবধানে প্রতিষ্ঠানটি জেলা ও উপজেলা পর্যায়ে বহুবার শ্রেষ্ট কলেজের মর্যাদা অর্জন করেছে। এ কারণে সুধিজনের আবেদনের প্রেক্ষিতে  এবং উত্তোরোত্তর ছাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কলেজ কর্তৃপক্ষের নিরলস প্রচেষ্টায় ২০০২-২০০৩ শিক্ষাবর্ষ থেকে কলেজটি স্নাতক শ্রেণীতে উন্নীত করা হয় এবং সকল বিষয়ে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নিয়োগ করা হয়। আশা করছি আপনাদের সহযোগিতায়  কলেজটি অত্র এলাকার উচ্চ শিক্ষার প্রাণ কেন্দ্রে পরিনত হবে।

কলেজটি একটি সুন্দর, মনোরম, নিরিবিলি, শান্ত পরিবেশে প্রতিষ্ঠিত। এখানাকার প্রকৃতি ও পরিবেশ আমাদের একান্ত আপন। ভাল ফলাফলের নিশ্চয়তা বিধানের প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি আরও সুন্দর ও দক্ষতার সাথে পরিচালনায় আমরা বদ্ধপরিকর। তাই আপনার সন্তানের  মানসম্মত  সুশিক্ষার   জন্য অত্র প্রতিষ্ঠানে ভর্তি করুন। আপনার সঠিক সিদ্ধান্তই সন্তানের জীবনে বয়ে আনতে পারে সর্বোচ্চ সাফল্য।

পরিশেষে আপনাদের কাছে আমার একটিই প্রত্যাশা, দিন বদলের বইছে হাওয়া, শিক্ষা আমার প্রথম চাওয়া।

শুভেচ্ছান্তে

আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম বাবু

জাতীয় সংসদ সদস্য

নারায়ণগঞ্জ-০২, আড়াইহাজার।